protidiner sangbad

ঢাকায় আরো একটি সফটওয়্যার টেকনোলজি পার্ক হচ্ছে

তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে ঢাকায় আরো একটি সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের পরিকল্পনা নিয়েছে সরকার। এ প্রকল্পে জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের পাশে এই পার্ক স্থাপন করা হবে। সেখানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিগ ডেটা অ্যানালাইটিকস, ব্লকচেইন, রোবটিকসÑ এসব বিষয়ে গবেষণা হবে। গতকাল শুক্রবার আইইবি সদর দপ্তরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ঢাকা কেন্দ্র ও বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে তিন দিনের মেন্টর ডেভেলপমেন্ট ক্যাম্প ‘ইউনিবেটর’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক বলেন, “আমরা নতুন একটি প্রকল্প নিয়েছি ‘প্রাইভেট ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট প্রজেক্ট’; যেটা প্রাইম নামে অল্প দিনের মধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থাপন করতে পারব। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ‘সেন্টার ফর ফোর্থ ইন্ডাস্ট্রি রেভলিউশন’ স্থাপন করা হবে, যেখানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিগ ডেটা অ্যানালাইটিকস, ব্লকচেইন, রোবটিকস এসব বিষয়ে গবেষণা হবে।’

২০৪১ সালের মধ্যে ভবিষ্যৎ প্রযুক্তিতে ‘নেতৃত্ব দেওয়ার জন্য’ দক্ষ জনশক্তি তৈরির নানা উদ্যোগের কথা জানিয়ে পলক বলেন, পদ্মা সেতু পার হয়ে (মাদারীপুরের শিবচরে) হাতের ডানে ৭০ একর জায়গায় শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (সিফট) স্থাপন করা হবে। অর্থাৎ পুরো বিশ্বের যে প্যারাডাইমে শিফট হতে যাচ্ছে, তার সঙ্গে তাল মিলিয়ে নেতৃত্ব দিতে এ ইনস্টিটিউট তৈরি করতে উদ্যেগ গ্রহণ করা হয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবে অনেক কিছুই নতুন হচ্ছে, আবার বিলুপ্ত হয়ে যাচ্ছে, সেজন্য নতুন যুগের সঙ্গে তাল মেলাতে হবে। নতুন পরিবর্তনের সঙ্গে খাপখাইয়ে চলতে না পারলে টিকে থাকা কঠিন হবে। হাইটেক পার্ক কর্তৃপক্ষ ৩৯টি হাইটেক পার্ক তৈরির প্রকল্প হাতে নিয়েছে, যার পাঁচটির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, প্রকৌশলীদের শীর্ষ সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) প্রেসিডেন্ট প্রকৌশলী নুরুল হুদা, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা আইইবির ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোল্লা মোহাম্মদ আবুল হোসেন অনুষ্ঠানে বক্তব্য দেন। সূত্র: প্রতিদিনের সংবাদ।

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *