DBCNEWS-1

পদ্মা সেতুর পাশেই হচ্ছে প্রধানমন্ত্রীর নামে হাইটেক পার্ক

ব্লক চেইন ও রোবটিক্সসহ অন্যান্য প্রযুক্তিখাতে দক্ষ জনবল তৈরি করতে পদ্মা সেতুর পাশে ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি অ্যান্ড হাইটেক পার্ক’ নামে একটি ইনস্টিটিউট গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শুক্রবার (২৯ জানুয়ারি) বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও আইইবি’র উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে একথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, পদ্মা সেতু এক্সপ্রেস হাইওয়ের পাশে মাদারীপুরের শিবচরে ৭০ একর জায়গায় এই ইনস্টিটিউট গড়ে তোলা হচ্ছে। এরপাশাপাশি দক্ষ জনশক্তি গড়ে তুলতে ৬৪টি জেলায় স্থাপন করা হচ্ছে শেখ কামাল আইটি ট্রেনিং ইনকিউবিশন সেন্টার। যারমধ্যে চলতি বছরে শেষ হবে ৮টির কাজ। এসব ট্রেনিং সেন্টারের মাধ্যমে ২০৪১ সাল নাগাদ ১০ লাখ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হবে। এরমধ্যে কর্মসংস্থানের সুযোগ দেওয়া হবে অন্তত ৫ লাখ প্রশিক্ষণার্থীকে।

এসময় কর্মমুখী শিক্ষার ওপর গুরুত্বারোপ করে পলক আরো বলেন, প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হলে তরুণদের চাকরির পেছনে ছুটতে হবে না। ঘরে বসেই ফ্রিল্যান্সিং করেই অনেক অর্থ আয় করতে পারবেন।

ফ্রিলান্সিংয়ের সম্ভাবনা তুলে ধরে প্রতিমন্ত্রী আরো বলেন, বর্তমানে বাংলাদেশে সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার রয়েছে। করোনায় ঘরে বসেই অনলাইন প্ল্যাটফর্মে অস্ট্রেলিয়া ও চীনের পণ্য ইউরোপ আমেরিকায় বিক্রি করে দিচ্ছে বাংলাদেশিরা তরুণরা। ২০২৫ সাল নাগাদ পাঁচ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। সে লক্ষ্যে দেশে ৩৯টি আইটি ও হাইটেক পার্ক গড়ে তোলা হচ্ছে। এরমধ্যে ৫টি হাইটেক পার্কের নির্মাণ কাজ শেষ হয়েছে।

এসময় তরুণদের নতুন নতুন উদ্ভাবনের দিকে মনোযোগ দেয়ার পরামর্শ দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী। বলেন, ২০-২৫ বছর আগে ফেসবুক, গুগলের মতো প্ল্যাটফর্মগুলো স্টার্টআপ ছিল। কিন্তু এখন তারা বিলিয়ন ডলারের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সুতরাং হতাশ না হয়ে উদ্ভাবনের পেছনে লেগে থাকতে তরুণ প্রযুক্তিবিদদের তাগিদ দেন তিনি। অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম ও  বাংলাদেশ হাইটেক পার্ক কতৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম’সহ আরও অনেকে উপস্থিত ছিলেন। সূত্র: সময় নিউজ ।

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *